যে কারণে আশরাফুলের ব্যাটের নিলাম বন্ধ হয়ে গেল

যে কারণে আশরাফুলের ব্যাটের নিলাম বন্ধ হয়ে গেল

ঢাকা, ১৫ মে – আবার সিদ্ধান্ত পাল্টেছেন মোহাম্মদ আশরাফুল। প্রথমে কথা ছিল তার টেস্ট অভিষেকে শ্রীলঙ্কার বিপক্ষে করা শতরানের ব্যাট আর ২০০৫ সালের ন্যাটওয়েস্ট সিরিজে অস্ট্রেলিয়ার বিপক্ষে কার্ডিফে ম্যাচ জেতানো সেঞ্চুরির ব্যাট-দুটি একসঙ্গে নিলামে তুলবেন।
কিন্তু মাঝ পথে গিয়ে সিদ্ধান্ত বদলে ফেলেন। অভিষেক টেস্ট সেঞ্চুুরির ব্যাট বাদ দিয়ে শুধু অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই বীরোচিত সেঞ্চুুরির ব্যাট নিলামে তোলার ইচ্ছে প্রকাশ করেন আশরাফুল। পাঠকরা সে খবর জেনেছেন আগেই।
তারপর থেকে আজ-কাল-পরশু করে কেটে যাচ্ছে সময়। মাঝে শোনা গেল, ‘অকশন ফর অ্যাকশনে’র সাথে যোগাযোগ কমে গেছে। দুই পক্ষের মধ্যে ভিত্তি মূল্য নিয়ে বনিবনা হচ্ছে না। আশরাফুল চাচ্ছেন ভিত্তি মূল্য বাড়াতে আর ‘অকশন ফর অ্যাকশন’ চাচ্ছে কম রাখতে। দুই মত না মেলায় এখনো নিলাম হয়নি আশরাফুলের অস্ট্রেলিয়ার সাথে ম্যাচ জেতানো শতকের ব্যাটটি।
শেষ খবর হলো, আপাতত আর নিলামই হচ্ছে না। কেন হচ্ছে না? এক পক্ষের দাবি, আশরাফুল এখন আর ব্যাট তুলতে ইচ্ছুক নন নিজেই। তাই সরে এসেছেন। তবে ভিন্নমতও আছে।
আশরাফুল বলেন, ‘আমি যে ভিত্তিমূল্য চাচ্ছি, তা পাচ্ছি না। আমার ইচ্ছে, ভিত্তিমূল্য হবে ১৫ লাখ টাকা। এমন এক ঐতিহাসিক নিদর্শনের ভিত্তি মূল্য ১৫ লাখের কম হয় কি করে?’
তবে কি ব্যাটের নিলাম করার সিদ্ধান্ত পাল্টে ফেলেছেন? মানে তাহলে কি আর ব্যাটের নিলাম হবে না? আশরাফুলের ঘুরে ফিরে সেই একটাই কথা, ‘যেহেতু ভিত্তি মূল্য কম বলা হচ্ছে, তাই আপাতত আর আমি ব্যাট নিলামে তুলতে চাই না । তবে যেহেতু করোনায় ক্ষতিগ্রস্ত অসহায় মানুষদের সাহায্য করার জন্যই এই নিলাম, তাই ভিত্তি মূল্য বেশি হলে অবশ্যই ব্যাট নিলামে তুলবো।’

অন্যদিকে যাদের মাধ্যমে ব্যাটের নিলাম করার কথা, সেই ‘অকশন ফর অ্যাকশনে’র অন্যতম কর্তা আরিফ আর হোসেন জানিয়েছেন, ‘আসলে ভিত্তি মূল্য বেশি হবার কারণেই আমরা আশরাফুলের ব্যাটের নিলামের দিন তারিখ ঠিক করিনি। না হয় কয়েক দফা পিছিয়ে গত ১১ মে আশরাফুলের ব্যাটের নিলাম তোলার কথা ছিল। কিন্তু যেহেতু তিনি ভিত্তি মূল্য বেশি রাখতে চান, তাই আর আমাদের পক্ষে নিলাম আয়োজন সম্ভব হয়নি।’
বলার অপেক্ষা রাখে না, সাকিব আল হাসানের বিশ্বকাপ মাতানো ব্যাট নিলামে বিক্রি হয়েছে ২০ লাখে। তার আয়োজক ছিলেন এই ‘অকশন ফর অ্যাকশন।’ তারা হয়তো মনে করছে, ১৫ লাখ টাকা ভিত্তি মূল্যে আশরাফুলের ব্যাটের নিলাম আয়োজন করে বাড়তি দর পাবার সম্ভাবনা খুব কম।
এই বিষয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও ‘অকশন ফর অ্যাকশন’ কর্তাদের কথার ভাবটা এমন, কাজেই আশরাফুলের ব্যাটের দাম বিশ্বসেরা অলরাউন্ডার ও সময়ের অন্যতম সেরা ক্রিকেট তারকা সাকিব আল হাসানের ব্যাটের চেয়ে বেশি হবে- তা ভেবে কিংবা ধরে নিলামে যাওয়া ঠিক হবে না। তাই তারা পিছিয়ে এসেছেন।
একটা বিষয় পরিষ্কার, আশরাফুলকে ব্যাটের নিলামের ভিত্তি মূল্য কমিয়ে ১৫ লাখ থেকে ৬-৮ লাখের মধ্যে নামতে হবে। অন্যথায় অন্য কেউ আগ্রহী হলেও ‘অকশন ফর অ্যাকশন’ হয়তো ঐ নিলাম কার্যক্রম পরিচালনা করবে না।

     More News Of This Category

Our Like Page