আম্পানে তাণ্ডবে লন্ডভন্ড জাতপুর টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ

আম্পানে তাণ্ডবে লন্ডভন্ড জাতপুর টেকনিক্যাল অ্যান্ড বিএম কলেজ

বাসুদেব দাশ।।
স্টাফ রিপোর্টার –
২০/০৫/২০২০ খ্রিস্টাব্দের সুপার সাইক্লোন “আম্পান” এর করাল গ্রাস থেকে রক্ষা পায়নি জাতপুর টেকনিক্যাল অ্যান্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজ, তালা, সাতক্ষীরা। আম্পানের তান্ডবে উড়ে গেছে কলেজের অধ্যক্ষ এবং অফিস সহকারীর কক্ষের টিনের চালাসহ হলরুমের টিনের চালা। উপড়ে গেছে একটি গাছসহ ভেঙে পড়েছে অসংখ্য গাছের ডালপালা।
প্রতিষ্ঠানটি ২০০২ সাল হতে অদ্যাবধি সুনামের সহিত অত্র এলাকায় শিক্ষা বিস্তারের দায়িত্ব পালন করে যাচ্ছে। কারিগরি শিক্ষা বোর্ড, ঢাকা এর অাওতাধীন প্রতিষ্ঠানটিতে ছাত্র-ছাত্রীদের এইচ.এস.সি(ব্যবসায় ব্যবস্থাপনা) শিক্ষাক্রমের হিসাববিজ্ঞান, ব্যাংকিং, কম্পিউটার অপারেশন এবং মানবসম্পদ ব্যবস্থাপনা ট্রেড এর উপর শিক্ষা অর্জনের সুযোগ রয়েছে। কলেজে শিক্ষক-কর্মচারী আছেন ১৭ জন। বর্তমানে কলেজটির একাদশ-দ্বাদশ শ্রেণিতে নিয়মিত ২৫০ জনের অধিক শিক্ষার্থী লেখাপড়া করছে। শুধু তাই নয় শুরু থেকেই পরীক্ষার ফলাফলে কলেজটি তাদের সুনাম অক্ষুন্ন রেখেছে। ২০১৯ সালের বোর্ড পরীক্ষায় পাশের হার ছিল ৮৮%।
কিন্তু দুঃখের বিষয় উক্ত প্রতিষ্ঠানের ভৌত অবকাঠামো খুবই দূর্বল। বিশেষ করে কমিটি সংক্রান্ত জটিলতার কারণে কলেজটি অবহেলায় পড়ে আছে। তার মধ্যে ঘূর্ণিঝড় আম্পান এর আঘাতে প্রশাসনিক ভবন মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে।
এ প্রসঙ্গে উক্ত কলেজের অধ্যক্ষ মহোদয়ের সাথে কথা হলে বলেন, আম্পানে প্রশাসনিক ভবন ও হল রুমসহ কলেজের ক্ষতির পরিমাণ প্রায় ৪,৫০,০০০ টাকা। কিন্তু মেরামত করার মত ফান্ড কলেজের নেই।
তাছাড়া অল্প কিছুদিনের মধ্যে সরকারি নির্দেশনায় কলেজে ভর্তির কার্যক্রম শুরু হবে। এরূপ পরিস্থিতিতে ক্ষতির ছবিসহ উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও উপজেলা নির্বাহী অফিসার, তালা এবং জেলা শিক্ষা অফিসার, সাতক্ষীরা বরাবর আবেদন করেছি।
শিক্ষা বিস্তারে ভূমিকার আলোকে উক্ত প্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীসহ এলাবাসীর দাবী শিক্ষা প্রতিষ্ঠানটিতে শিক্ষার গুণগত মান আরো বৃদ্ধির লক্ষে যথাযথ কর্তৃপক্ষ একটি বিল্ডিং নির্মাণ করে কলেজের শিক্ষা উপযোগী মনোরম পরিবেশ সৃষ্টিতে সহায়ক ভূমিকা পালন করবেন।

     More News Of This Category

Our Like Page